আজ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ ইং

মানসিক চাপ মোকাবেলায় প্রয়োজনীয় দক্ষতা অর্জনের বিকল্প নেই- রাইট টু পিস

বিশেষ প্রতিনিধি : মানসিক চাপ এবং এ থেকে সৃষ্ট মানসিক অসুস্থতা প্রতিরোধের প্রয়াস হিসেবে গত ৩০ই ডিসেম্বর রাইট টু পিস (আরটুপি) আয়োজন করে “Dealing with Mental Stress: Essential Skills for a Meaningful Life” শীর্ষক কর্মশালার । ইউরোপীয় ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় রাইট টু পিস পরিচালিত “Building Peace and Social Cohesion through a Sensible Response towards COVID-19” প্রোজেক্টের অধীনে এ কর্মশালা আয়োজিত হয়।
বিশেষজ্ঞ মনোবিদ হিসেবে এ কর্মশালাটি পরিচালনা করেন মনোবিদ এবং কাউন্সেলর হুরে জান্নাত।
কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে ছিলেন ‘রাইট টু পিস’ এর অনারারি প্রধান পৃষ্ঠপোষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী। তিনি বলেন, “বর্তমান তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের জন্য স্ট্রেস বা মানসিক চাপ একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। করোনাকালীন সময়ে এর প্রভাব আরো বৃদ্ধি পেয়েছে। তাই এখনই সময় এ ব্যাপারে সচেতন হওয়া এবং এটি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা।”
অন্যদিকে, কর্মশালার প্রশিক্ষক এবং মনোবিদ হুরে জান্নাত উল্লেখ করেন,
“অতিরিক্ত মানসিক চাপ আমাদের জীবনীশক্তিকে নষ্ট করে দিতে পারে। এটি আমাদের সামাজিক জীবনেও নেতিবাচক প্রভাব ফেলে। তাই নিজের জন্য, একই সাথে পরিবার ও সমাজের কল্যাণের জন্য বিষয়টি নিয়ে আমাদের আরো সজাগ হতে হবে।”
অংশগ্রহণমূলক এ কর্মশালাটিতে দেশের নানা প্রান্ত থেকে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিভিন্ন অ্যাক্টিভিটিজের মাধ্যমে মানসিক চাপ কিভাবে মোকাবেলা করতে হবে, সে সম্পর্কে ধারণা দেয়া হয়। ওয়ার্কশপটিতে রাইট টু পিসের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন আরটুপি ভলেন্টিয়ার রুহি রুসাবা জাহওয়া জাহান। কর্মশালাটি সঞ্চালনা করেন আরটুপি ভলেন্টিয়ার তাজরিনা তাবাসসুম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...